শিক্ষনীয় ছোট কৌতুক

সাধারণত আমরা মনের খোরাক মেটানোর জন্য কৌতুক পড়ে থাকি। কৌতুক পড়লে মনের অজান্তেই ভেতর থেকে হাসি বের হয়ে আসে। হাসলে আমাদের মন এমনিতেই ভালো হয়ে যায়। আপনারা নিশ্চয়ই জানেন হাসিখুশি থাকা মানসিক স্বাস্থ্যের জন্য কতটা জরুরি। আপনি সব সময় হাসি খুশি থাকলে আপনার হার্ট সুস্থ থাকবে। শারীরিকভাবে সুস্থ থাকার জন্য মানসিকভাবে সুস্থ থাকাও দরকার। মানসিকভাবে সুস্থ না থাকলে আপনার শরীর ঠিকমতো সাড়া দিবে না। তাই নিয়মিত হাসি খুশির ভিতরে থাকার জন্য আমাদের সুস্থ বিনোদনের প্রয়োজন। সুস্থ ও সুন্দর বিনোদন আমাদের মনকে সব সময় ভালো রাখতে।

আমরা হাসি খুশি থাকার জন্য কৌতুক পড়ে থাকি। কিন্তু কৌতুক যে শিক্ষণীয় হতে পারে তা আমাদের মধ্যে খুব কম মানুষেরই জানা। অনেক কৌতুক পড়ার পর যেমন হাসি পাবে তেমনি সেই কৌতুক থেকে আমরা অনেক শিক্ষা নিতে পারবো। সাধারণত হাসির উদ্দেশ্যে কৌতুক পড়া হলেও আমাদের চেষ্টা করতে হবে সেখান থেকে শিক্ষণীয় বিষয় টি খুঁজে বের করার। কৌতুক থেকে শিক্ষণীয় বিষয় গুলো খুজে বের করতে পারলে কৌতুক পড়ার প্রতি আমাদের আগ্রহ অনেক বেড়ে যাবে। আমাদের আজকের লেখায় আমরা শিক্ষনীয় হাসির কৌতুক নিয়ে আলোচনা করতে চলেছি।

ছোটবেলায় আমরা যখন গল্পের বই পড়তাম তখন দেখা যেত বেশিরভাগ গল্পের শেষ ভাগে কিছু না কিছু শিক্ষণীয় বিষয় রয়েছে। এসব গল্পগুলো আমাদের চিন্তা ধারা পাল্টে দিয়েছে। আমরা অনেক হাসির গল্প পড়েছি যার শেষ ভাগে অনেক শিক্ষনীয় বিষয় চোখে পড়েছে। সুতরাং আমরা বুঝতে পারছি শুধুমাত্র হাসির উদ্দেশ্যেই আমরা কৌতুক পড়িনা, অনেক কৌতুকে হাসি পাশাপাশি গুরুত্বপূর্ণ শিক্ষনীয় বিষয় থাকে।

আমরা যদি মজার চরিত্র গোপাল ভাঁড়ের কথা আলোচনা করতে চাই তাহলে দেখব গোপাল ভাঁড়ের অনেক মজার মজার গল্প রয়েছে কিন্তু সেই মজার গল্পের মধ্যে শিক্ষণীয় বিষয় লক্ষণীয়। গোপাল ভাঁড় যেমন মজার মজার কাণ্ড ঘটিয়েছেন তেমনি তার বুদ্ধি দিয়ে নানা সমস্যার সমাধান করেছেন। গোপাল ভাঁড় আমাদের কাছে একটি মজার চরিত্র হলেও আদতে সে ভীষণ বুদ্ধিমান একজন মানুষ। গোপাল ভাঁড়ের গল্প গুলো থেকে আমরা অনেক নতুন বিষয় জানতে পারি এবং তা আমাদের বাস্তব জীবনে কাজে লাগাতে পারি।

অনেক মজার মজার কৌতুক আমরা মানুষের বোকামি দেখে থাকি। আমাদের বাস্তব জীবনে আমরা অনেক সময় নির্বুদ্ধিতার পরিচয় দিয়ে থাকি। আমাদের সাথে ঘটে যাওয়া ঘটনাগুলো ভীষণ মজার এবং পরবর্তীতে আমরা সেই ঘটনা থেকে শিক্ষা গ্রহণ করতে পারি। আমরা যেসব কৌতুক গুলো পড়ি তার অধিকাংশই একদম বাস্তব ঘটনা নিয়ে তৈরি করা। যেহেতু বাস্তব ঘটনা গুলো দিয়ে কৌতুক তৈরি করা হয় তাই কৌতুকের ভেতর শেখার মত নতুন অনেক কিছুই থাকে।

আপনি যদি নিয়মিত কৌতুক পড়ে থাকেন তবে মজা পাওয়ার পাশাপাশি চেষ্টা করবেন কৌতুক এর মধ্য থেকে শিক্ষনীয় বিষয় গুলো খুজে বের করার। আমাদের ওয়েবসাইটে অনেক মজার মজার কৌতুক আপনাদের জন্য দেওয়া হয়েছে, এসব কৌতুক গুলোর মধ্যে বেশিরভাগ কৌতুক যেমন আপনাদের হাসির কারণ হবে তেমনি এ কৌতুক গুলো থেকে অনেক নতুন নতুন তথ্য আপনারা জানতে সক্ষম হবেন।

শিক্ষনীয় হাসির কৌতুক গুলো এখন থেকে নিয়মিত আমাদের ওয়েবসাইটে দেওয়া হবে যেন আপনারা কৌতুক পড়ে হাসার পাশাপাশি নতুন কিছু শিখতে পারেন। এসব কৌতুক গুলো আপনি ছোটদের কাছে শোনাতে পারবেন এবং তারাও সেখান থেকে নতুন তথ্য আহরণ করতে পারবে। শিক্ষনীয় মজার কৌতুক এর পাশাপাশি আমাদের কাছে ছোট ছোট অনেক গল্প আপনারা পাবেন যা পড়ার মাধ্যমে আপনার জ্ঞানের ভান্ডার কে আরো বেশি সমৃদ্ধ করতে পারবেন। অনেককে বড় লেখাগুলো ধৈর্য ধরে পড়তে চায় না তাই আমরা ছোট ছোট শিক্ষনীয় গল্প গুলো আমাদের ওয়েবসাইটে আপলোড করেছি যাতে অবসর সময় আপনারা বসে বসে খুব সহজে পড়ে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.