বাংলা ক্যালেন্ডার ২০২২ আজকের তারিখ

যারা 2022 সালের বাংলা ক্যালেন্ডার অনুযায়ী আজকে কত তারিখ চলমান রয়েছে জানতে চান, তারা আমাদের ওয়েবসাইট থেকে বাংলা তারিখে জেনে নিতে পারবেন। অনলাইন থেকে বাংলা ক্যালেন্ডার অনুযায়ী আজকের তারিখ দেখে নেওয়ার ক্ষেত্রে আমাদের ওয়েবসাইট সর্বোত্তম ওয়েবসাইট। আমরা নতুন এক সিস্টেমের মাধ্যমে এমন ব্যবস্থা চালু করেছে যার মাধ্যমে আপনি বাংলা ক্যালেন্ডার আজকের তারিখ দেখতে পারবেন। প্রতি নিহত এবং প্রতিদিন আমাদের ওয়েবসাইটে ক্যালেন্ডারের তারিখ হালনাগাদ করা হচ্ছে। এই কারণে আপনারা কোন কোন তারিখ না জেনে সরাসরি আজকের তারিখ আমাদের ওয়েবসাইট থেকে জানতে পারবেন।

তাই বাংলা তারিখে জানার জন্য আমাদের ওয়েবসাইট নিয়মিতভাবে ভিজিট করতে পারেন অথবা এই ওয়েবসাইট আপনারা মনে রেখে পরবর্তীতে ভিজিট করে তারিখ দেখে নিতে পারেন। তাছাড়া যাদের বাড়িতে বাংলা ক্যালেন্ডার নেই তারা আমাদের ওয়েবসাইট থেকে বাংলা বছরের কোন মাসে এবং কত তারিখ চলছে তা দেখে নিবেন। তাছাড়া বর্তমান সময়ে ইন্টারনেট ও তথ্য যোগাযোগ প্রযুক্তির যুগে সকল কিছু ইন্টারনেট থেকে পাওয়া যায় বলে আমাদের আলাদা করে কোনো তথ্য সাথে করে বয়ে নিয়ে বেড়ানোর প্রয়োজন নেই।

যেকোনো তথ্য আমরা ইন্টারনেট থেকে চাইলে আমাদের সামনে চলে আসে এবং সেখান থেকে আমরা তো দেখতে পারি। তাই একজন বাঙালি হিসেবে বাংলা মাসের প্রতিদিনের তারিখের হালনাগাদ পেতে অথবা আজকে 2022 সালে বাংলা কত তারিখ চলছে জানতে আমাদের ওয়েবসাইট আপনাদের সব সময় সঠিক তারিখ প্রদান করবে।

আমরা সকলেই জানি বাংলা বারো মাসের গঠিত এবং এই বারো মাসে 365 দিন রয়েছে। বাংলা 12 মাসের নাম যারা জানেন না তাদের উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটে 12 মাসের নাম জানিয়ে দেওয়া হবে এবং 6 টি ঋতুর নাম জানিয়ে দেয়া হবে। বাংলা 12 মাসের প্রথম মাসের নাম হল বৈশাখ এবং শেষ মাসের নাম হল চৈত্র। বাংলা 12 মাসের নাম আপনারা যখন জানবেন তখন এই নাম যদি মনে রাখতে পারেন তাহলে বর্তমানে কোন মাস চলছে তা জানার জন্য আপনার খুব সুবিধা হবে।

তাছাড়া পরবর্তীতে কোন মাসে আসবে এ সম্পর্কে আপনার ধারণা অর্জন করতে পারবেন। তবে যে সকল মানুষ প্রকৃতপক্ষে বাঙালি তারা বাংলা 12 মাসের নাম জানার পাশাপাশি কোন মাসে কি ধরনের উৎসব অনুষ্ঠান পালিত হয়ে থাকে অথবা কোন মাস কৃষিকাজের জন্য উপযোগী সে সম্পর্কে খুব ভালো ধারণা রেখেছেন। প্রকৃতপক্ষে আমাদের দেশ কৃষিপ্রধান দেশ এবং এ দেশের কৃষিকাজ অধিকাংশ ক্ষেত্রে আবহাওয়ার ওপর নির্ভরশীল। তবে বর্তমান সময়ে প্রযুক্তির কল্যাণে মানুষ কৃষি ব্যবস্থায় কৃত্রিম ব্যবস্থা গ্রহণ করছে এবং তাদের ফসল উৎপাদনের ক্ষেত্রে আবহাওয়ার উপর নির্ভরশীল হচ্ছে না।

তাছাড়া অতীতের মতো এখন আবহাওয়া অনেকটাই পরিবর্তন হয়েছে এবং আবহাওয়ার ওপরে মানুষ খুব একটা নির্ভরশীল না হয়ে প্রযুক্তির উপরে নির্ভর হচ্ছে।তবে এখন অনেক মানুষ রয়েছে যারা আবহাওয়ার উপরে নির্ভরশীল এবং তারা প্রযুক্তির ভেতরে না গিয়ে এখনো মান্ধাতার আমলে পড়ে আছে। তাই তাদের জন্য বাংলা তারিখ খুবই গুরুত্বপূর্ণ। তাছাড়া প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জানানোর উদ্দেশ্যে বাংলা বারো মাসের প্রচলন করা উচিত। আমাদের দেশে সাধারণত শিক্ষাপ্রতিষ্ঠান জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত চলমান থাকে।

সেই হিসেব অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালিত হয় বলে একজন শিশু এবং শিক্ষার্থী ইংরেজি মাসের উপরে নির্ভরশীল হয়ে ওঠে এবং তার দৈনন্দিন জীবনের বিভিন্ন প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ড ইংরেজি মাসের তারিখ এর ওপরে নির্ভর করে সম্পাদন করে। কিন্তু আমাদের এটিও মনে রাখতে হবে যে আমরা বাঙালি এবং এদেশের বাংলা সংস্কৃতি মেনে চলার জন্য বাংলা মাসের তারিখ খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

যেহেতু আমাদের দেশ কৃষিপ্রধান সেহেতু আমাদের দেশের বিভিন্ন সংস্কৃতি বাংলা মাসের ওপর নির্ভর করে পরিচালিত হয়। এদেশের কোন মাসের কোন ঋতুতে কোন ফসল উৎপন্ন হবে তা একজন কৃষক খুব ভালোভাবে জানেন। একজন কৃষক তার দৈনন্দিন জীবনের বিভিন্ন কর্মকান্ড ইংরেজি মাসের উপরে নির্ভর না করে বাংলা মাসের উপরে নির্ভর করে পরিচালনা করে থাকেন। কারণ তারা বাংলা মাসে অভ্যস্ত এবং আমাদের বাপ-দাদারা বাংলা মাসের হিসাব অনুযায়ী জীবনের প্রতিটি কর্মকাণ্ড করেছেন। বাংলা মাস এবং বছর চালু হওয়ার পর থেকে এ দেশের প্রত্যেক বছরের শুরুতে অনেক দোকানে হালখাতা শুরু করেন।

৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

শনিবার

গ্রীষ্মকাল

পুরাতন দিনের যত গ্লানি এবং স্মৃতি রয়েছে তা মুছে এবং সকল ধরনের অতীতকে পেছনে ফেলে মানুষ নতুন উদ্যমে নতুন বছর শুরু করতে চাই। তবে আমাদের দেশের সংস্কৃতি মনা মানুষেরা অনেকেই আছেন যারা পহেলা বৈশাখ অনেক আনন্দের সঙ্গে পালন করে থাকেন। তবে পহেলা বৈশাখ পালন করার পরে সবাই আমরা তারিখ ভুলে যাই। আপনার ভেতরে যদি নিয়মিতভাবে পত্রিকা পড়ার অভ্যাস থাকে তাহলে আপনারা পত্রিকারও করে লক্ষ্য করলে দেখতে পারবেন সেখানে ইংরেজি তারিখ থেকে শুরু করে বাংলা তারিখ এবং আরবি তারিখে দিয়ে দেওয়া থাকে।

তবে আমাদের উচিত হবে সব সময় বাংলা তারিখ মেনে চলা কারন আমরা বাঙালি। তবে দুঃখজনক হলেও সত্যি যে আমরা সময় পশ্চিমা সংস্কৃতির উপর বিশ্বাস এবং পশ্চিমা সংস্কৃতি অনুযায়ী ইংরেজি ভাষার ব্যবহার অতিরিক্ত করে থাকি। এখন ইংরেজি মাস অনুযায়ী বিভিন্ন ধরনের তথাকথিত সংস্কৃত চলে এসেছে যা বাঙালি মানুষের মনে ঢুকে পড়েছে। তবে আমাদের ভেতরে যদি সত্যি কারের বাঙালি শর্ত থাকে তাহলে আমরা যদি একটু লক্ষ্য করে তাহলে বুঝতে পারবো বাঙালি জীবন কতটা আনন্দময় জীবন।

একটি বাঙালির জীবনে যেমন রয়েছে সুখ-দুঃখ তেমনিভাবে বাংলা বছরের বিভিন্ন দিনের উৎসব-অনুষ্ঠান যদি আমরা পালন করে থাকে তাহলে আমাদের জীবন কানায় কানায় আনন্দে ভরে উঠবে। তাছাড়া বাংলা মাসের বিভিন্ন তারিখ একজন হিন্দু ধর্মালম্বী ব্যক্তি জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কারণ যারা হিন্দু ধর্মালম্বী ব্যক্তি রয়েছেন তারা ইংরেজি মাসের চাইতে বাংলা মাসের তারিখ ব্যবহার করে এবং সেই তারিখ অনুযায়ী তাদের বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালিত হয়ে থাকে। তাই বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান কবে পালিত হচ্ছে বা কতদিন পরে পালিত হতে পারে এ বিষয়ে নিশ্চিত হয় নেওয়ার জন্য অনেকেই বাংলা তারিখে জানতে চাই।

তবে যারা হিন্দু ধর্মালম্বী তাদের বাড়িতে কমবেশি বিভিন্ন ধরনের পঞ্জিকা রয়েছে এবং পঞ্জিকা অনুযায়ী তারা তাদের ধর্মীয় অনুষ্ঠান পালন করে। কিন্তু অনেক সময় আমরা যখন বাড়ির বাহিরে থাকে তখন আমাদের এসকল পঞ্জিকার পরিবর্তে অনলাইন থেকে বিভিন্ন সুবিধা গ্রহণ করতে হয় এবং তথ্য সংগ্রহ করতে হয়। তাই আপনারা যেহেতু আমাদের ওয়েবসাইট এসেছেন সেহেতু বাংলা মাস এবং তার তারিখ কত চলছে তা জেনে নিবেন।

তাছাড়া যে সকল ব্যক্তি বাংলা মাসের তারিখ অনুযায়ী বিবাহ সহ বিভিন্ন শুভ পরিণয় এর দিন ধার্য করতে চাইছেন তারা বাংলা ক্যালেন্ডার দেখে নেবেন এবং বিভিন্ন তিথি ও নক্ষত্র দেখে বিবাহ অনুষ্ঠান কোন দিন হলে ভালো হয় তা নির্ধারণ করা যাবে। তাই আমাদের দেশ কৃষি প্রধান দেশ হিসেবে এবং এদেশের অনেক মানুষ এর বাংলা ক্যালেন্ডার দেখে অভ্যস্ত বলে আমাদের দৈনন্দিন তারিখে জানতে হবে। তাছাড়া কেউ যদি লক্ষ্য নির্ধারণ করতে চাই তাহলে তারিখ তার জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাছাড়া বিভিন্ন ব্যক্তির প্রশ্নের উত্তরে অথবা বিভিন্ন প্রতিষ্ঠানিক কাজে যখন আমাদের বড় কেউ বাংলা তারিখ জানতে চাই তখন আমরা এই নিয়ম অনুসরণ করে আগে থেকেই বাংলা তারিখ জেনে নিব অথবা তৎক্ষণাৎ বাংলা তারিখে জেনে তাদেরকে জানিয়ে দেবো। শুধু আপনাদের জন্য আমাদের ওয়েবসাইটে স্বাগতম হবে প্রত্যেক দিনের তারিখ পরিবর্তিত হচ্ছে এবং সঠিক তারিখ সবাইকে জানিয়ে দেওয়া হচ্ছে।

ইংরেজি তারিখ ব্যবহার করার পাশাপাশি আমাদের ভেতরে বাংলা তারিখ ব্যবহার করার প্রবণতা থাকতে হবে এবং বাংলা তারিখ এর ওপরে নির্ভর করে যাবতীয় কাজ সম্পাদন করার চেষ্টা করতে হবে। আজকের বাংলা মাসের বাংলা তারিখ জানতে আসার জন্য আপনাদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published.