জ্যৈষ্ঠ মাসের আজকের তারিখ ২০২২ – আজকে বাংলা মাসের কত তারিখ 2022

বাংলা বর্তমান মাসের চলমান তারিখে জানতে আমাদের ওয়েবসাইট এ এসে ভালো করেছেন। আপনারা যারা প্রতিনিয়ত বাংলা তারিখ সম্পর্কে জানতে চান তাদের উদ্দেশ্যে আমাদের ওয়েবসাইটে এই বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বাংলা 12 মাসের 6 টি ঋতুর প্রত্যেক দিনের তারিখের হালনাগাদ পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এবং অন্য কোনো ব্যক্তির যদি বাংলা তারিখ জানার প্রয়োজন হয় তাহলে আমাদের ওয়েবসাইট সম্পর্কে তাদের অবগত করুন।

বর্তমান সময়ের চলমান মাসের কত তারিখ তা জানতে নিচে বড় অক্ষরে লিখে দেওয়া হল। আমরা মনে করি যে প্রত্যেকটি বাঙালির জন্য বাংলা তারিখে জেনে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ এবং ইন্টারনেটের যুগে সকলে যেতে বাংলা তারিখ খুব সহজে জানতে পারে তার জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

2022 সালে বাংলা কোন মাস চলছে এবং এই মাসের আজকে কত তারিখ তা জেনে নিন আমাদের ওয়েবসাইট থেকে এবং তার জন্য প্রত্যেক দিনের নির্ভুল তারিখে দিয়ে দেওয়া হয়েছে। প্রকৃতপক্ষে আমরা বাঙালি হলেও আমাদের দৈনন্দিন জীবনের যাবতীয় প্রাতিষ্ঠানিক কার্যক্রম অথবা বিভিন্ন উৎসব আয়োজন ইংরেজি তারিখ এর উপরে নির্ভরশীল। আমরা ইংরেজি 12 মাসের নাম খুব সহজে মনে রাখতে পারি এবং 12 মাসের নামের আজকে কোন তারিখ চলছে তা খুব সহজেই বুঝতে পারি।

তাছাড়া বাজারে প্রচলিত ক্যালেন্ডার অনুসারে এবং হাতের থাকা মোবাইল ফোনের মাধ্যমে ইংরেজি কত তারিখ তা জেনে নেওয়া যায়। কিন্তু ইংরেজি তারিখ এর পাশাপাশি বাংলা তারিখ এর প্রয়োজনীয়তা অপরিসীম এবং বাংলা তারিখের ওপর নির্ভর করে আমরা অনেক গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করে থাকি।

বিভিন্ন বড় বড় প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ডের তারিখ দেওয়ার সময় ইংরেজি তারিখ এর পাশাপাশি বাংলা তারিখ ব্যবহার করা হয়ে থাকে। তবে ইংরেজি তারিখ অনায়াসে জানতে পারলেও অনেকে বাংলা তারিখ কত তা জানেনা এবং বাংলা কি মাস চলছে তা অনেকেই জানেনা। ইন্টারনেটের যুগে আমরা খুব সহজেই গুগোল এ এসে বাংলা কত তারিখ টা সার্চ করলে জানতে পারি।

তাই এখানে আমরা আপনাদেরকে জানাতে চাই যে,একজন বাঙালি হিসেবে এবং নিজেদের ভেতরে বাঙালির নিজস্বতা আছে বলে আমাদেরকে বাংলা তারিখ সম্পর্কে জানতে হবে এবং বাংলা তারিখ এর প্রয়োজনীয়তা না থাকলেও এই তারিখ জানিয়ে দৈনন্দিন জীবনে ব্যবহার করতে হবে। তাহলে চলুন আমাদের ওয়েবসাইটের নিচের দিকে চলে যায় এবং সেখান থেকে বাংলা বর্তমান মাসের আজকের কত তারিখ চলছে তা জেনে নিই।

১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

৩০শে সফর, ১৪৪৪ হিজরি

মঙ্গলবার

শরৎকাল

বাংলা বারো মাসের নাম

আপনি কি বাংলা 12 মাসের নাম জানতে আগ্রহী? অনেক মানুষ আছেন যারা ইংরেজি 12 মাসের নাম জানেন কিন্তু বাংলা 12 মাসের নাম জানেন না। বাংলা 12 মাসের নাম যাতে খুব সহজেই আমরা মনে রাখতে পারি তার জন্য এখানে সেই নাম তুলে দেওয়া হল। তাছাড়া শিশুদের শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা 12 মাসের নাম পড়তে দেওয়া হয় এবং এই মাসের নাম গুলো তারা বানানো শিখতে চাই। অনেকেই আছেন যারা বাংলা সকল মাসের নাম জানেন না এবং অনেকেই কিছু গুরুত্বপূর্ণ নামের বানান ভুল করে থাকেন।

যেহেতু আমাদের ওয়েবসাইট ভিজিট করেছেন সেহেতু বাংলা 12 মাসের নাম আপনারা দেখে নিন এবং এই 12 মাসের নাম যখন দেখবেন তখন বানান সহ আপনারা তা দেখে নিবেন। তাহলে আপনারা এই বানান যখন জানতে পারলেন তখন আপনাদের শিশুদের শেখাতে খুব সুবিধা হবে।

বাংলা 12 মাসের নাম নিচে দেওয়া হল।

বৈশাখ,জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, ভাদ্র, আশ্বিন , কার্তিক , অগ্রহায়ণ, পৌষ,মাঘ , ফাল্গুন, চৈত্র ‌।

অর্থাৎ বাংলা মাস বৈশাখ দিয়ে শুরু হয় এবং বাংলা বছরের চৈত্র মাস দিয়ে শেষ হয়। ইংরেজি মাসের মতো বাংলা 12 মাস 365 দিনে গঠিত। তবে আমাদের বাঙালি জীবনে আবহাওয়া নির্ধারিত হয়ে থাকে বাংলা মাসের উপরে। যখন অনেক গরম পড়ে তখন আমরা বলি যে গ্রীষ্ম কাল চলছে। আবার গরম কমে যাওয়ার সাথে সাথে আমরা হেমন্ত কালের আবহাওয়া বুঝতে পারি। যখন শরীরে অনেক ঠান্ডা অনুভূত হয় তখন শীতকাল বুঝতে পারি। তাছাড়া কোন মাসে আবহাওয়া পরিবর্তন হবে এবং বাঙালি জীবনের কৃষিকাজ বাংলা মাসের উপরে নির্ভর করে চলমান থাকে।

শহরের যান্ত্রিক জীবন এবং অন্যান্য জীবনে ইংরেজি মাসের প্রভাব পরিলক্ষিত হয়ে থাকলেও আবহমান গ্রামবাংলার বাংলা মাসের ব্যবহার এবং প্রভাব অনেক বেশি। কারণ আমাদের বাংলাদেশের খেটে খাওয়া মানুষজন বাংলা মাসের উপরে নির্ভর করে তাদের দৈনন্দিন জীবন পরিচালিত করে থাকে। বাংলা মাসের উপরে নির্ভর করে তারা যেমন বিভিন্ন কৃষি পণ্য উৎপাদন করে তেমনি ভাবে তাদের জীবনে উৎসবের মুখরতা ছড়িয়ে পড়ে বাংলা মাসের নির্ধারিত তারিখের উপরে নির্ভর করে। তাই বাঙালির জন্য বাংলা মাসের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম এবং এই বাংলা সময়সীমার প্রভাব অনেক বেশি।

বাংলা ছয়টি ঋতুর পরিচয়

আমরা সকলেই জানি বাংলাদেশ ছয় ঋতুর দেশ। এদেশের আবহাওয়া এবং প্রকৃতি পরিবর্তিত হয়ে থাকে ছয় ঋতুর উপরে নির্ভর করে। প্রত্যেক ঋতুর নিজস্বতা রয়েছে এবং নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে যা আমরা খুব সহজেই আলাদা আলাদা করে দেখতে পারি। বাঙালি জীবনে এই ঋতুর প্রভাব অনেক বেশি। ঋতুর ওপর নির্ভর করে একজন বাঙালি তার জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনা সম্পাদন করে থাকে। বাঙালি জীবনে এই ঋতুর ওপর নির্ভর করে বিভিন্ন কৃষি কাজ পরিচালিত হয়ে থাকে।

যেহেতু আমাদের দেশের অধিকাংশ মানুষ কৃষি কাজের উপর নির্ভরশীল সেহেতু ঋতুর উপরে কৃষি পণ্য উৎপাদিত হয় এবং এই কৃষিপণ্যের উপরে এদেশের অনেক মানুষ তাদের জীবিকা নির্বাহ করে থাকে। তাছাড়া প্রত্যেকটি ঋতুর নিজস্ব বৈশিষ্ট্য আছে বলে প্রকৃতি সাঁজে তাদের নিজস্ব রূপে। যেহেতু আপনারা বাংলা ছয়টা ঋতুর পরিচয় সম্পর্কে জানতে এসেছেন সেহেতু এখান থেকে আপনারা তা জেনে নিন।

বাংলা ছয়টা ঋতুর নাম হল:-
গ্রীষ্ম;
বর্ষা
শরৎ
হেমন্ত
শীত
বসন্ত

প্রথমত বছরের শুরুতে আমরা গ্রীষ্ম কাল এর প্রভাব লক্ষ্য করতে পারি। এই ঋতুতে আমাদের চারপাশের পরিবেশ এতটাই উত্তপ্ত হয়ে থাকে যে আমরা গরম অনুভব করি। এই সময়ে যেমন বিভিন্ন ধরনের ফসল উৎপাদিত হয়ে থাকে তেমনি ভাবে এই ঋতু একজন মানুষের জীবনে বিভিন্ন প্রভাব ফেলে।

যখন বর্ষা ঋতু শুরু হয় তখন ঘনঘন বৃষ্টিপাত হয়। এই বৃষ্টিপাতে জনজীবনে অনেকের মনে যেমন রোমান্টিকতার দোলা লাগে, তেমনি ভাবে জনজীবনে খেটে খাওয়া মানুষের প্রভাব ফেলে এবং তাদের জীবন বিঘ্নিত হয়।

এভাবেই ক্রমানুসারে আসে শরৎকাল এবং হেমন্ত করে। গরম এবং বৃষ্টিপাতের আবহাওয়া এই দুই ঋতু চলমান থাকে এবং ঘরে ঘরে ধান কাটা উৎসব শুরু হয়। কিভাবে এক সময় শীতকাল চলে আসে এবং শীতকালে প্রচন্ড ঠান্ডা অনুভূত হয়। শীতকালের মতোই আশেপাশের পরিবেশে ঠান্ডার প্রকোপ বাড়তে থাকে এবং মানুষের জীবনে কিছুটা হলেও জড়তা চলে আসে। কিন্তু যখন বসন্তের আগমন ঘটে এবং গাছে গাছে পাতার কুড়ি জন্মানোর পাশাপাশি প্রকৃতিতে এক নতুন রূপ ধারণ করে, তখন আমাদের বাস্তব জীবনে নতুনত্বের দোলা লাগে এবং আমরা নতুন করে আবার প্রাণ ফিরে পায়। জীবন আবার শুরু হয় নতুন উদ্যমে এবং প্রকৃতি আমাদের জীবনে এক গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।

জ্যৈষ্ঠ মাসের আজকে কত তারিখ 2022

যেহেতু বর্তমান সময়ে বর্তমান ঋতু বিরাজমান সেহেতু আমাদেরকে এখন কি মাস চলছে তা জানতে হবে এবং এই মাসের কত তারিখ চলছে তা জানতে হবে। আমাদের ওয়েবসাইটে এক নতুন সিস্টেমের মাধ্যমে প্রতিনিয়ত তারিখ আপডেট হচ্ছে। তাই আজকের তারিখ আপনারা যেহেতু জানতে এসেছেন এবং এই মাসের তারিখ আজ কত চলমান রয়েছে তা জানানোর উদ্দেশ্যে আপনাদের সুবিধা দিয়ে দেওয়া হল।

প্রতিদিনের তারিখে জানুন এবং নিজেরা আপডেট থাকুন। ইংরেজি তারিখ এর ব্যবহারের পাশাপাশি বিভিন্ন জায়গায় আমরা বাংলা তারিখ এর প্রচলন আবারও শুরু করব এবং বাঙালিয়ানার এই সত্তাকে আমরা কখনোই ভুলবো না। তাই আমরা বাংলা তারিখ ব্যবহারের প্রতি জোর দিব।

Leave a Reply

Your email address will not be published.