আজকের তারিখ বাংলা ইংরেজি আরবি ২০২২

আপনি যদি বাঙালি হয়ে থাকেন এবং আমাদের এই পোস্ট পড়ে থাকেন তাহলে আজকে এই পোষ্টের মাধ্যমে বাংলা , ইংরেজি এবং আরবি মাসের কত তারিখ চলমান রয়েছে তা জানতে পারবেন। সকল ধরনের মানুষের জন্য আমাদের ওয়েবসাইটে তাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরির তারিখ নিয়ে আসা হয়েছে এবং এই তারিখ প্রতিনিয়ত পরিবর্তন করে আপনাদের সঠিক তারিখ জানানো হচ্ছে। তাই প্রত্যেক দিনের তারিখ সম্পর্কে আপডেট থাকতে চাইলে আমাদের ওয়েবসাইট ফলো করতে পারেন। আমরা সাল, মাস এবং তারিখ নিয়মিতভাবে আপনাদের উদ্দেশ্যে এখানে দিয়ে দিচ্ছি।

আমরা নির্দিষ্ট কোন তারিখে নির্দিষ্ট কোন কাজ করে থাকার পাশাপাশি দৈনন্দিন জীবনে আজকের তারিখ কত তা জেনে নেওয়ার প্রয়োজন হয়। বিভিন্ন প্রাতিষ্ঠানিক কাজে আমরা যখন কোন কিছু লিখে থাকি তখন সেখানে তারিখ প্রদান করে থাকি। আবার ব্যক্তিগত জীবনে তারিখের প্রয়োজনীয়তা রয়েছে এবং জীবনের প্রত্যেকটি মুহূর্ত সুন্দরভাবে গুছিয়ে যদি কোন জায়গায় লিপিবদ্ধ রাখতে চাই তাহলে আমাদেরকে সেখানে তারিখ ব্যবহার করতে হয়।

তবে আমরা সচরাচর ইংরেজি তারিখ ব্যবহার করে থাকি। আপনি যদি ইংরেজি তারিখ এর পাশাপাশি বাংলা অথবা আরবি তারিখ ব্যবহার করতে চান এবং আজকে কত তারিখ অথবা যে দিনের সেই তথ্য লিপিবদ্ধ করতে চাচ্ছেন সেদিনকার তারিখ লিখতে চাইলে আমাদের ওয়েবসাইট থেকে তারিখ দেখে নিবেন।

তাছাড়া আপনার যদি গুরুত্বপূর্ন কোন কাজ নির্দিষ্ট দিনের করার কথা থাকে তাহলে আজকের তারিখের মাধ্যমে আপনি জেনে নিবেন সেই দিন আসতে আর কতদিন রয়েছে। এককথায় নির্দিষ্টতা এবং যথার্থতা রক্ষার্থে আমাদেরকে তারিখের প্রতি জোর প্রদান করতে হবে এবং তারিখ অনুযায়ী জীবনের প্রতিটি কাজ সুন্দরভাবে সম্পন্ন করতে হবে। নিচে আপনাদের সুবিধার জন্য যেমন বাংলা মাসের তারিখ দিয়ে দেওয়া হল তেমনি ভাবে আপনারা ইংরেজি মাসের তারিখ জানতে পারবেন।তাছাড়া প্রত্যেকটি ধর্মপ্রাণ মুসলিম ব্যক্তির জন্য আরবি মাসের তারিখ প্রদান করা হলো।

আজকের বাংলা তারিখ

আমরা বাঙালি হলেও অনেকেই এখন বাংলা তারিখের ব্যবহার করেনা। শিক্ষা প্রতিষ্ঠানসহ আশেপাশের সকল কিছু ইংরেজি তারিখ অনুযায়ী চলমান থাকে বলে আমরা ইংরেজি তারিখ খুব বেশি ব্যবহার করি। কোন প্রতিষ্ঠান যখন নোটিশ প্রকাশিত হয় তখন ইংরেজী তারিখ দিয়ে তা প্রকাশ করা হয়। তবে বাঙালি হিসেবে এবং আমাদের ভেতরে বাঙালিসত্ত্বার রয়েছে বলে আমাদের উচিত হবে ইংরেজির পাশাপাশি বাংলা ব্যবহার করা। যারা নিয়মিত পত্রিকা পড়েন তারা লক্ষ্য করলে দেখবেন যে পত্রিকার ওপরে ইংরেজি, বাংলা এবং আরবি মাসের তারিখ লিখে দেওয়া থাকে।

আমরা যেহেতু ইংরেজি তারিখ ব্যবহার করে সেহেতু আমাদেরকে বাংলা তারিখ ও ব্যবহার করতে হবে। তাছাড়া বাঙালি জাতির ঐতিহ্য এবং সংস্কৃতি রক্ষার তে যে সুন্দর সুন্দর দিবস বা অনুষ্ঠান রয়েছে সেগুলো আমরা বাংলা তারিখ অনুযায়ী পালন করে থাকি। কৃষি প্রধান দেশ হওয়ার জন্য এদেশের অধিকাংশ মানুষ কৃষি ফসল উৎপাদন করে বাংলা মাসের তারিখ অনুযায়ী এবং বাংলা মাস অনুযায়ী। কিন্তু আমাদের ভেতরে এই বাংলা ব্যবহারের প্রবণতা অনেক কমে গিয়েছে। আমরা এখন ইংরেজি মাস সবচেয়ে বেশি ব্যবহার করে থাকি এবং ইংরেজী মাস অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষা বর্ষ গণনা করা হয়। যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠানে বাংলা মাসের ব্যবহার করা হয়ে থাকে এবং বাংলা তারিখ অনুযায়ী বিভিন্ন অনুষ্ঠান পালন করা হয়ে থাকে তাহলে শিক্ষার্থীরা বাংলা মাসের কত তারিখ চলছে তা বুঝতে পারবে।

তাছাড়া নিজের ব্যক্তিগত তথ্য যদি ডায়েরিতে লিপিবদ্ধ করতে চাই তাহলে সেখানে ইংরেজি তারিখ প্রদান করার পাশাপাশি বাংলা তারিখ ব্যবহার করলে সেটা সবচাইতে ভালো হয়। তাছাড়া এদেশের ফসল উৎপাদনের পাশাপাশি বিভিন্ন ঋতুর প্রাকৃতিক সৌন্দর্য বাংলা মাসের উপরে নির্ভর করে পালন করা হয়। বাংলা মাস আছে বলেই আমাদের জীবন এত সুন্দর এবং বাংলা তারিখ আছে বলেই আমরা বাঙালি হিসেবে প্রকৃতির সকল কিছু সুন্দর ভাবে উপলব্ধি করতে পারি।

তবে আমরা শুধু এটুকুই জানি যে, বাংলা মাসের বৈশাখ কবে শুরু হয়। তবে আমাদের বাঙালি জীবনে বাংলা তারিখ ব্যবহার করতে হবে এবং এর জন্য আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত প্রত্যেক দিনের তারিখ হালনাগাদ করা হচ্ছে। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে বাংলা তারিখ দেখে নিবেন এবং সেই অনুযায়ী আপনারা দৈনন্দিন কর্মকাণ্ড সম্পাদন করবেন। বাঙালির জীবনে বাংলা মাসের ব্যবহার হয়ে উঠুক সচরাচর ভাবে।

৭ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

১৯শে শাওয়াল, ১৪৪৩ হিজরি

শনিবার

গ্রীষ্মকাল

আজকের আরবি তারিখ

আপনি কি আরবি তারিখ জানতে চান? আমরা মনে করি যে আপনি সঠিক ওয়েবসাইটে এসেছেন এবং এই ওয়েবসাইটের মাধ্যমে আজকের আরবি তারিখ কত তা জানতে পারবেন। যারা মুসলমান ধর্মের মানুষ জনতারা আরবি তারিখ জানার প্রতি আগ্রহ প্রকাশ করে থাকেন। হিজরী বা আরবি মাসের তারিখ একজন মুসলিমের জীবনী গুরুত্বপূর্ণ। আরবি মাসের তারিখ জেনে নেওয়ার মধ্য দিয়ে একজন মানুষ বুঝতে পারে তার ধর্মীয় বিভিন্ন দিনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনা সম্পর্কে।

মুসলমানদের ধর্মীয় দিক থেকে আরবি মাস অনুযায়ী বিভিন্ন ধরনের উৎসব অনুষ্ঠান পালন করা হয়ে থাকে এবং বিভিন্ন ধরনের মিলাদ মাহফিলের ব্যবস্থা করা হয়ে থাকে। যারা মুসলমান তারা সিয়াম সাধনা করে রমজান মাসের উপরে নির্ভর করে। তাছাড়া প্রতি মাসের চাঁদ এর ওপরে নির্ভর করে বিভিন্ন ধরনের উৎসব অনুষ্ঠান এবং বিভিন্ন ধরনের সুখ দুঃখের দিন পালিত হয়ে থাকে। তাই আরবি মাসের কত তারিখে জানলে একজন মানুষ আসন্ন ধর্মীয় উৎসব অনুষ্ঠান সম্পর্কে জানতে পারে এবং সেই তারিখ সম্পর্কে অবগত হতে পারে। তাই আমাদের ওয়েবসাইট থেকে আপনারা আরবি মাসের তারিখ এবং আরবি কত সাল চলমান রয়েছে তা জেনে নিন।

আজকের ইংরেজি তারিখ

আমাদের মত ইংরেজি তারিখ জানা সবচাইতে সহজ একটি কাজ। কারণ আপনি যে মোবাইল ফোন দিয়ে অথবা ডিভাইস দিয়ে এই পোস্ট করছেন সেই ডিভাইস দিয়ে আপনি ইংরেজি তারিখ দেখে নিতে পারবেন। বর্তমান সময়ে অ্যান্ড্রয়েড হ্যান্ডসেট গুলোতে ইন্টারনেট কানেকশনের কারণে ইংরেজি তারিখ সবসময় আপডেট হয়ে থাকে। এর আগে যখন মানুষজন বাটনওয়ালা ফোন ব্যবহার করতে তখন ব্যাটারি খুললে অথবা ফোন বন্ধ করলে পরবর্তীতে তারিখ পরিবর্তন করা লাগত এবং যথাযথ তারিখ দিয়ে দেওয়া হতো।

কিন্তু এখন ইন্টারনেট কানেকশনের কারণে আপনি যখন মোবাইল চালু করবেন তখন আপনার ফোনের তারিখ অটোমেটিক আপডেট হয়ে যাবে। তাছাড়া ইংরেজি মাসের কত সালের কোন মাসের কত তারিখ চলমান রয়েছে এবং আজকে কি বার তার সম্পর্কে আপনারা মোবাইল থেকে জানতে পারেন। তারপরেও যেহেতু আপনি ওয়েবসাইট থেকে জানতে এসেছেন সেহেতু ইংরেজি তারিখে জেনে নেওয়ার পাশাপাশি এই পোষ্টের মাধ্যমে বাংলা এবং হিজরী সালের তারিখ সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাচ্ছেন।

আজকের তারিখ বাংলা ও আরবি

আজকের বাংলা এবং আরবি মাসের তারিখ আমাদের ওয়েবসাইট থেকে আপনারা জেনে নিন। উপরের উল্লেখিত নিয়ম অনুসারে ইংরেজি তারিখে জেনে নেওয়া সহজ হলেও মোবাইল ফোন অথবা অন্যান্য ডিভাইসের ফাংশনে বাংলা এবং হিজরী তারিখ উল্লেখ করা থাকে না। তাই আজকের বাংলা এবং আরবি মাসের আপডেট তারিখে জানতে আমাদের ওয়েবসাইট এ এসে ভালো করেছেন এবং এখানকার এই পোষ্টের মাধ্যমে আপনারা ইতোমধ্যে বাংলা এবং আরবি তারিখ জানতে পেরেছেন।

তাই তারিখে জেনে নিয়ে আপনারা প্রত্যেকদিন তথ্যের আপডেট নিজেদের রাখুন এবং কেউ যদি আপনার থেকে আরবি অথবা বাংলা মাসের তারিখ জানতে চাই তাহলে আমাদের ওয়েবসাইট ভিজিট করে প্রত্যেক দিনের হালনাগাদকৃত তারিখ দেখে তাদেরকে জানিয়ে দিন। তাই সব সময়ই তারিখ সম্পর্কিত বিস্তারিত তথ্য জানানোর উদ্দেশ্যে আমরা আপনাদের সাথে আছি এবং পরবর্তীতে থাকবো। যারা প্রথম থেকে শেষ পর্যন্ত কষ্ট করে আমাদের ওয়েবসাইটের এই পোস্ট করেছেন এবং তারেক জানিয়েছেন তাদের আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে শুভকামনা রইল এবং ধন্যবাদ জ্ঞাপন করছি। পরবর্তীতে প্রত্যেকদিন তথ্যের তারিখে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Leave a Reply

Your email address will not be published.