কোরবানির ঈদের দিনের ইবাদত ও আমল

কোরবানির ঈদ অবশ্যই আমাদের জন্য খুশির একটি দিন এদেরকে আমরা একটি বছর ধরে অপেক্ষা করি এবং এই দিনে আনন্দ উল্লাসে বেঁতে উঠি। আল্লাহ তাআলা মুসলমানদের জন্য দুইটি ঈদ ঘোষণা করেছেন বছরে এবং এই দুইটি ঈদের মধ্যে দ্বিতীয় ঈদ হচ্ছে কোরবানির ঈদ। এই কোরবানির ঈদে কোরবানি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি আমল এবং এই কোরবানির ঈদের প্রধান উদ্দেশ্যই হলো কোরবানি করা।

তবে আল্লাহ তা’আলা সন্তুষ্টি লাভের জন্য আপনি আরো বেশ কিছু আমল করতে পারেন এবং যে আমলগুলো দ্বারা কোরবানির দিনের এই সময়টুকু আপনি কাজে লাগাতে পারবেন। আমরা আজকে কোরবানির ঈদের দিনের আমল সম্পর্কে জানার চেষ্টা করব এবং যারা কোরবানির ঈদের দিনে কোরবানি দিতে পারেনা তারা কিভাবে কোরবানির সওয়াব অর্জন করতে পারবে সে সম্পর্কে জানার চেষ্টা করব।

কোরবানির ঈদের রাতের আমল

আমরা ইতিমধ্যেই অবগত হয়েছি যে কোরবানির ঈদের দিন অর্থাৎ চাঁদরাতে বিশেষ আমল দ্বারা আমরা যদি আমাদের আমলনামা পূরণ করতে পারি তাহলে অবশ্যই আল্লাহ তা’আলা এতে অনেক বেশি খুশি হন। এই রাতে রাত জেগে আমরা যত বেশি নফল ইবাদত করতে পারব তত আল্লাহ তা’আলা খুশি হবেন।

তাই অন্যরা যখন আনন্দ উল্লাসে এই রাতে ব্যস্ত থাকে আপনি তখন আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জনের জন্য নফল ইবাদত করতে পারেন এবং আল্লাহ তালার প্রিয় বান্দা হতে পারে। সকল ধরনের নফল ইবাদতের মাধ্যমে আপনারা কোরবানির ঈদের রাতে দিনটা কাজে লাগাতে পারেন।

কোরবানির ঈদের আমল সমূহ

সবার প্রথমে খুব সকালে ঘুম থেকে ওঠার চেষ্টা করতে হবে এবং চেষ্টা করতে হবে খরচের সালাত ইমামের সাথে জামাতের সঙ্গে আদায় করতে হবে।

এরপরে পাক পবিত্রতা অর্জন করতে হবে অর্থাৎ গোসল করতে হবে এবং সেটা হতে হবে উত্তম গোসল। এর সঙ্গে আপনাকে উত্তম পোশাক পরিধান করতে হবে এখানে নতুন পোশাক পড়তে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই অবশ্যই সুন্দর পরিষ্কার পরিচ্ছন্ন পোশাক করতে হবে। উত্তম সুগন্ধি মারতে হবে যেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ আমলের মধ্যে একটি।

কোরবানির ঈদের দিনের আমল গুলোর মধ্যে আরো একটি গুরুত্বপূর্ণ আমল হলো সকাল সকাল ঈদগাহে যাওয়া এবং ঈদগাহে যাওয়ার প্রস্তুতি গ্রহণ করা।।

যখন ঈদগাহে যাবেন তখন কোরবানির দিনের তাকবীর জোরে জোরে উচ্চারণ করতে করতে যাওয়া সুন্নত এবং আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এই আমল করতেন।

কোরবানির ঈদগাহে নামাজ পড়তে আপনি যেই পথে যাবেন তার অন্য পথে ফিরে আসার সময় আসতে হবে এবং এটা আমাদের জন্য সুন্নত।

নামাজ শেষে কোরবানি যারা দিতে চাচ্ছেন তারা কোরবানি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ইবাদত এবং কোরবানির করার সময় আল্লাহ তাআলার নাম স্মরণ করে কোরবানি করতে হবে।

এর পাশাপাশি কোরবানির মাংস সঠিকভাবে বন্টন করা কোরবানি দিনে গুরুত্বপূর্ণ আমল তার কারণ হলো এটা মূলত আল্লাহ তাআলার উদ্দেশ্যে কোরবানি করা হচ্ছে তাই আল্লাহতালা যেভাবে বন্টন করতে বলেছেন সেই ভাবেই আপনাকে বন্টন করতে হবে।

নিজের আত্মীয়-স্বজন পাড়া-প্রতিবেশীর খোঁজখবর নেওয়া কোরবানি দেন আরো একটি গুরুত্বপূর্ণ আমল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *