শবে মেরাজের গুরুত্বপূর্ণ আমলসমূহ এবং ফজিলত

শবে বরাত অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি রাত তার কারণ হলো এই রাতে এমন একটি ঘটনা ঘটে গেছে যা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ঘটনা। শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতে শবে মেরাজ বলা হয় এবং এই শবে মেরাজে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর তরফ থেকে সকল মুসলিম উম্মাহর জন্য পাঁচ ওয়াক্ত ফরজ সালাতের হুকুম নিয়ে আসেন।

এটাতে আমাদের প্রিয় নবী জিব্রাইল আলাই সাল্লাম এর সাথে পবিত্র কাবা থেকে ভূমধ্যসাগরের পূর্ব তীর ফিলিস্তিনে অবস্থিত পবিত্র পবিত্র বায়তুল মুকাদ্দাস হয়ে সপ্ত আকাশের উপর সিদরাতুল মুনতাহা হয়ে 70 হাজার নূরের পর্দা পাড়ি দিয়ে আল্লাহর আরশে আজিমে মহান আল্লাহতালা লাভ করেন এবং পাঁচ ওয়াক্ত সালাতের হুকুম নিয়ে দুনিয়াতে প্রত্যাবর্তন করেন। এত বড় একটি ফজিলত পূর্ণ রাতে অবশ্যই আমাদের জন্য বিশেষ কিছু অপেক্ষা করছে।

সবে মেরাজের রাতের ইবাদত নিয়ে বিভিন্ন ধরনের মতভেদ রয়েছে আজকে আমরা হাদিসের আলোকে জানার চেষ্টা করব সবে মেরাজের আমল সম্পর্কে এবং এই আমল সম্পর্কে কোথায় কিভাবে উল্লেখ করা হয়েছে।

সবে মেরাজের রোজা

আমরা একটি হাদিসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পক্ষ থেকে জানতে পেরেছি যে মেরাজের রাতে নফল ইবাদত করতে এবং দিনে রোজা রাখতে বলেছেন তিনি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন “মেরাজের রাতে নফল ইবাদত কর ওদিনে রোজা পালন কর “(সুনানে ইবনে মাজাহ)। এই হাদিস থেকে পরিষ্কারভাবে আমরা বুঝতে পেরেছি যে সবে মেরাজকে কেন্দ্র করে আপনারা যদি আমল করেন তাহলে রাতের বেলায় নফল ইবাদত করবেন এবং দিনের বেলায় রোজা রাখবেন।

তবে অনেকের মতামত হচ্ছে এই হাদিসটি অত্যন্ত দুর্বল হাদিস তাই যারা যেই মতভেদ মেনে চলার চেষ্টা করবেন তারা সেগুলো মানবেন। তবে আপনি যদি হাদিস মানতে চান তাহলে অবশ্যই শবে মেরাজের রাতে নফল ইবাদত আপনি। এছাড়াও আমরা চাইলে এই মাসে ১৩ তারিখ এবং ১৪ তারিখ ও 15 তারিখে আইয়ামে বিজ এর রোজা নিয়মিত পালন করতে পারি। যা আমাদের আদি পিতা হযরত আদম আলাই সাল্লাম পালন করেছিলেন এবং আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও পালন করতেন যা মূলত সুন্নাত।

আশা করছি উপরের আলোচনা থেকে আপনারা পরিষ্কার ভাবে বুঝতে পেরেছেন যে সবে মেরাজকে কেন্দ্র করে আমরা যদি আমল করতে চায় তাহলে কি আমল করতে পারি এছাড়াও ওই মাসে আমরা অন্যান্য আমলের মধ্যে কোন রোজাগুলো করতে পারি সে সম্পর্কে। তাই এই প্রসঙ্গে আপনাদের যদি অন্য কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই সেটা করতে পারেন।

যারা এই বিষয়ে বেশি অভিজ্ঞ তাদের দৃষ্টি আকর্ষণ করছি এবং কমেন্ট বক্সে তাদের মতামত জানতে চাচ্ছি এবং তাদের কাছে যদি কোন গুরুত্বপূর্ণ তথ্য থেকে থাকে শবে মেরাজের আমল বা ইবাদত সম্পর্কে তাহলে সেগুলো জানানোর অনুরোধ জানাচ্ছি। আমাদের ওয়েবসাইট সব সময় আপনাদের জন্য গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে আসার চেষ্টা করে আশা করব এই তথ্যগুলো অবশ্যই আপনাদের কোন না কোন কাজে আসবেই

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *