প্রেম করতে হয় কিভাবে

ছোটবেলা থেকেই আমাদের মধ্যে প্রেম নিয়ে প্রবল আকর্ষণ কাজ করে। প্রেম শব্দটি শুনলে আমাদের সবার মনেই অন্যরকম একটি ভালো লাগা কাজ করে। কেউ প্রেম করে এটা শুনলে এক সময় খুব অবাক হতাম। এখনকার সময়ে কেউ প্রেম করে শুনলে ব্যাপারটি খুবই স্বাভাবিক মনে হয়। আসলেই তো তাই, প্রেম করা তো এখন খুব স্বাভাবিক একটা ব্যাপার। আমাদের আশেপাশে সবাই তো কমবেশি প্রেমের সম্পর্কে জড়িত। যারা প্রেমের সাথে জড়িত তারা তো খুব ভালোভাবেই জানে কিভাবে প্রেম করতে হয় অথবা প্রেমের ভেতরে কি রয়েছে। যারা প্রেম করে না অথবা ইতিপূর্বে কখনোই প্রেম করেনি তাদের কাছে প্রেমের গভীরতা সম্পূর্ণই অজানা। যারা কখনো প্রেম করেনি তারা এর ভেতরের ব্যাপার সম্বন্ধে কিছুই জানে না। আমাদের আজকের লেখাটি তাদের জন্য যারা এখন পর্যন্ত কোন প্রেমের সম্পর্কে জড়ায়নি। তো চলুন আমাদের আজকের আলোচনা শুরু করি।

আমাদের মধ্যে অনেকে যেমন প্রেমের সাথে জড়িত তেমনি অনেকেই রয়েছে যারা কখনোই প্রেম করেনি অথবা প্রেমের ধারে কাছেও যায়নি। আপনি যদি কখনও প্রেম না করে থাকেন তবে আপনার অবশ্যই জানা উচিত প্রেমের ভালো-মন্দ সম্বন্ধে। প্রেম করার ভালো দিক ও খারাপ দিক সম্বন্ধে জেনে নিলে আপনার জন্য পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়াটা খুব সহজ হয়ে যাবে।

পৃথিবীর শুরু থেকেই প্রত্যেক মানুষের মধ্যে বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ রয়েছে। বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ থেকেই মনে প্রেম জন্ম নেয়। সহজ ভাবে বলতে গেলে বিপরীত লিঙ্গের প্রতি এই আকর্ষণ-ই প্রেমের সূত্রপাত ঘটায়। প্রেমের সম্পর্ক তৈরি করতে গেলে অবশ্যই উভয় পক্ষের সম্মতি দরকার হয়। জোর জবরদস্তি করে কখনোই প্রেম সম্ভব নয়। আপনি যদি কখনো প্রেম করে না থাকেন তবে কখনোই বুঝতে পারবেন না এর ভিতরে কতটা সুখ রয়েছে। আবার প্রেমে যেমন শান্তি রয়েছে তেমনি রয়েছে কষ্ট। কষ্ট সইতে না চাইলে প্রেমের সম্পর্কে না জড়ানো ভালো।

খুব ছোটবেলায় যখন আমরা কোন কিছু বুঝতে শিখিনি তখন থেকেই মনের মধ্যে বিপরীত লিঙ্গের প্রতি কেমন একটা আকর্ষণ কাজ করতো। আস্তে আস্তে বড় হওয়ার সাথে সাথে এই আকর্ষণ আরো প্রবল ভাবে কাজ করতে শুরু করে। যখন আমরা সবকিছু বুঝতে শিখলাম তখন থেকে তো প্রেম সম্বন্ধে জানার আগ্রহ আরও বেশি জন্ম নিয়েছিল।

প্রেমের সম্পর্কে জড়াতে গেলে দুটি মনের মিল থাকা খুবই জরুরী। ভালোবাসা ছাড়া একটি সম্পর্ক কখনোই স্থায়ী করা সম্ভব নয়। একটি সম্পর্ক তখনই শক্তিশালী বন্ধন তৈরি করবে যখন উভয়ের প্রতি উভয়ের অনেক বেশি ভালোবাসা থাকবে বিশ্বাস থাকবে। যদি একপাক্ষিক ভালোবাসা হয় তবে সম্পর্ক খুব বেশিদিন স্থায়ী হয় না। তাই কাউকে ভালবাসলে সবকিছু দিয়ে ভালোবাসার চেষ্টা করতে হবে।

আপনারা যারা প্রেম সম্বন্ধে জানতে চান তারা এটুকু জেনে রাখুন যে প্রেম নানা ধরনের হতে পারে। প্রেম বলতে শুধু নারী-পুরুষের প্রেম ই বোঝায় না। প্রেম হতে পারে প্রকৃতির সাথে মানুষের, প্রেম হতে পারে সৃষ্টিকর্তার সাথে মানুষের, প্রেম হতে পারে পশু পাখির সাথে মানুষের। আপাত দৃষ্টিতে আমরা প্রেম বলতে শুধুমাত্র নারী-পুরুষের প্রেমই বুঝে থাকি। নারী-পুরুষের প্রেম সবচেয়ে বড় প্রেম নয়। সবচেয়ে বড় হল মানুষের মানুষের যে প্রেম।

নারী পুরুষের প্রেমে অনেক চাহিদা থাকে। কেউ সৌন্দর্যের প্রেমে পড়ে, কেউ শরীরের প্রেমে পড়ে, কেউবা ব্যক্তিত্বের প্রেমে পড়ে। যখন আপনি একটি মানুষের চাল চলন স্বভাব চরিত্র এগুলো দেখে প্রেমে পড়বেন তখন বলা যায় আপনি তার ব্যক্তিত্ব দেখে প্রেমে পড়েছেন।

প্রেম করা মানেই আজকালকার ছেলেরা বোঝে সারারাত জেগে চ্যাটিং করা ফোনে কথা বলা ইত্যাদি ইত্যাদি। প্রেম করা মানেই সারারাত জেগে চ্যাটিং করা অথবা ফোনে কথা বলা নয়। প্রেম হবে তখন তখন আপনি তার চোখের অতলে তলিয়ে যাবেন। প্রেম হবে তখন যখন সে কল্পনাতে সব সময় আপনার সাথে থাকবে। প্রেম কে হতে হবে পবিত্র।

প্রেম নিয়ে অনেক অনেক লেখা ও পরামর্শ আপনারা আমাদের ওয়েবসাইটে সব সময় পাবেন। প্রেম নিয়ে আরো অনেক অজানা কথা জানতে সব সময় আমাদের সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.