পহেলা বৈশাখ ২০২২ কবে, ইংরেজি কত তারিখে? জেনে নিন বাংলা নববর্ষ ১৪২৯ কত তারিখে হবে

পহেলা বৈশাখ কত তারিখ ২০২২ বাংলাদেশ

বাঙালিদের কাছে বছরের প্রথম দিন খুবই গুরুত্বপূর্ণ একটি দিন এবং এই দিন তারা সাদরে গ্রহণ করে। পহেলা বৈশাখ বাঙালির সব সময় আনন্দের সঙ্গে পালন করে এবং বছরের এই প্রথম দিন তারা মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে ঘরে ফেরে। তাছাড়া বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান আমরা খুব আনন্দের সঙ্গে গ্রহণ করি এবং মজা করে থাকি। আপনারা অনেকেই জানতে চেয়েছেন যে পহেলা বৈশাখ 2022 কবে হবে এবং এটি ইংরেজি কত তারিখে অনুষ্ঠিত হবে। তবে এই তারিখ কখনোই পরিবর্তন হয়না এবং প্রত্যেক বছর এপ্রিল মাসের 14 তারিখে পহেলা বৈশাখ হয়।

পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখ ২০২২

আপনারা যারা এপ্রিল মাসের 14 তারিখ পর্যন্ত অপেক্ষা করতে পারবেন তারাই পহেলা বৈশাখ সুন্দরভাবে পালন করতে পারবেন। তবে মাহে রমজান মাস পালন হওয়ার কারণে হয়তো কোন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানে বছরে পালন করা হবে না। পহেলা বৈশাখের দিন বাঙালি মেয়েরা খুব সুন্দর ভাবে শাড়ি পড়ে বেড়াতে বের হয়। ছেলেরাও পাঞ্জাবী পড়ে বাইরে ঘুরতে বের হয়। এই দিন সকলেই খুব সুন্দর ভাবে সেজেগুজে সকালে পান্তা ইলিশ খেয়ে মঙ্গল শোভাযাত্রায় যাই। বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের বর্ণাঢ্য আয়োজন প্রত্যেক মানুষের হৃদয় ছুঁয়ে যায় এবং সত্যিই খুব সুন্দর ভাবে এই দিনটি উপভোগ করে।

পহেলা বৈশাখ প্রত্যেকটি মানুষের কাছে একটি সুন্দর দিন এবং এই দিনটি তারা আনন্দের সঙ্গে পালন করে বছরের প্রথম দিন ভালোমতো শুরু করে। প্রতি বছরের মতো এপ্রিল মাসের 14 তারিখে 1429 সাল চলে আসছে। অর্থাৎ এবারে পহেলা বৈশাখের জন্য যে নতুন বছর শুরু হবে সেই নতুন বছরের সাল হলো 1429। অনেকে বর্ণাঢ্য আয়োজনে অথবা বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে বের হয়ে বেড়াতে শুরু করলো বিভিন্ন ধরনের ইউটিউব চ্যানেল অথবা সাংবাদিকেরা পহেলা বৈশাখ সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করে। পহেলা বৈশাখের দিন তাদেরকে বিশেষ করে জিজ্ঞাসা করা হয় যে বাংলা বছরে কতটি মাস রয়েছে এবং সেই মাসগুলোর নাম কি।

পহেলা বৈশাখ ২০২২ কত তারিখ

অনেকেই হয়তো ভালোমতো উত্তর দিতে পারেন আবার অনেকেই হয়তো পারেন না। পহেলা বৈশাখ 2022 যারা পালন করবেন এবং যারা পালন করবেন না তাদের অবশ্যই 12 মাসের নাম এবং কোন মাস কত দিনে অনুষ্ঠিত হবে তা জেনে রাখা ভালো। সাধারণত আমরা ইংরেজি মাস হিসাব করলে একটা মাস 31 দিনে এবং একটা মাস 30 দিনে অনুষ্ঠিত হয়। কিন্তু বাংলা বছরের কোন মাস কত দিনে হিসাব করতে চাইলে আপনাদের এখানে খুব সহজ একটা সমীকরণ আজকে শিখিয়ে দেব। বাংলা বছরের হিসেব অনুযায়ী বছরের প্রথম পাঁচ মাস 31 দিনে অনুষ্ঠিত হয়। আর পরবর্তী সাত মাস 30 দিনে অনুষ্ঠিত হয়।

এভাবে 365 দিনে বাংলা বছর পালন করা হয়। সম্রাট আকবর পহেলা বৈশাখ পালন করার নীতি চালু করেন এবং বর্তমান সময় পর্যন্ত তা চলমান রয়েছে। বাঙালি ঐতিহ্য ধরে রাখার জন্য ইলিশ মাছ ভাজা এবং পান্তা খেয়ে বাঙালিরা এদিন শুরু করে। তাই ইলিশের বাজারে ব্যাপক আকারে দাম বৃদ্ধি পেয়ে যাই। তারপরেও বাঙালিরা এই সংস্কৃতি ধরে রাখার জন্য অধিক দাম দিয়ে ইলিশ ক্রয় করে পান্তা-ইলিশ খেয়ে এই দিন শুরু করে। বিভিন্ন জেলা পর্যায়ে অথবা উপজেলা পর্যায়ে যেমন বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানে দিনে পালন করা হয় তেমনি ভাবে ঢাকায় রমনার বটমূলে বিভিন্ন ধরনের গান-বাজনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান খুব সুন্দরভাবে পালন করা হয়।

তাই মানুষজন এই দিনটি পালন করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকে এবং এই দিনটি তাদের কাছে বিনোদনের একটি দিন। আপনারা যারা পহেলা বৈশাখ ইংরেজি কত তারিখে পালিত হবে বলে জানতে চেয়েছেন তাদের উদ্দেশ্যে উপরে আমরা তা জানিয়ে দিয়েছি। যদিও 2022 সালে পহেলা বৈশাখের সময়ে রমজান মাস চলমান থাকবে তার পরেও আপনারা যারা এই বিশেষ দিনের শুভেচ্ছা কাউকে পাঠাতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে পহেলা বৈশাখের শুভেচ্ছা পেতে পরবর্তী পোষ্ট অনুসরণ করুন।

Leave a Reply

Your email address will not be published.