ফুল নিয়ে কবিতা

প্রিয় ভিজিটর, আশা করি আপনারা সবাই সুস্থ আছেন এবং নিরাপদে আছেন। আমরা বরাবরই আপনাদের জন্য নতুন নতুন কনটেন্ট নিয়ে হাজির হই। আজও আপনাদের জন্য ভিন্ন কিছু টপিক নিয়ে আলোচনা করব। আমাদের আজকের লেখাটি পড়ে আপনি অনেক উপকৃত হতে পারেন।

ফুল আমাদের সকলের ভালবাসার একটি বস্তু। আমাদের ভালোবাসা অন্যের কাছে প্রকাশ করতে আমরা ফুল ব্যবহার করে থাকি। ফুল ছাড়া আন্তরিকতা অনেক ক্ষেত্রেই প্রকাশ করা সম্ভব নয়। ফুলের সৌন্দর্য সব সময় আমাদের মনে শিহরণ জাগিয়ে তোলে।

আমাদের দেশে বিভিন্ন ধরনের ফুল পাওয়া যায়। আমাদের দেশি ফুল গুলো র কোন তুলনা হয়না। আমাদের আশেপাশে বনে জঙ্গলেও আমরা অনেক সুন্দর সুন্দর ফুল ফুটতে দেখি। বাংলাদেশের খাল বিল পুকুর নদী-নালাতেও ফুল ফোটে। অনেক ফুল রয়েছে যেগুলো শুধু পানিতেই ফোটে। পানিতে ফোটা ফুলগুলো আমরা অনেক দূর থেকে দেখতে পাই।

ফুলের সুবাস আমাদের মন মাতিয়ে তোলে। রজনীগন্ধা অথবা হাসনাহেনা ফুলের গন্ধ আপনার নাকে গেলে আপনি মাতালের মত হয়ে যাবেন। এছাড়া আরো অনেক সুগন্ধি ফুল রয়েছে যেগুলো সব সময় আমাদের প্রাণের মাঝে দোলা দিয়ে যায়। এই সুন্দর সুন্দর ফুলগুলো আমরা হাত বাড়ালেই ধরতে পারি। তবে ফুল সব সময় গাছেই সুন্দর দেখায়। অনেকগুলো ফুল যখন গাছে একসাথে থাকে দেখলে চোখ জুড়িয়ে যায়। তাই আমি বলব আপনার সামনে যদি কোন মনোমুগ্ধকর ফুল থাকে চেষ্টা করবেন গাছ থেকে না ছিড়তে। ফুল মানুষের হাতে যতটা মানায় তার থেকে বেশি মানায় গাছে।

ফুল নিয়ে আমরা আজ অনেক কথা বলছি এর পেছনে নিশ্চয়ই একটি কারণ রয়েছে। ফুল নিয়ে আমাদের এত কথা বলার কারণ হলো আজ আমরা ফুল সংক্রান্ত কিছু কবিতা ও বিখ্যাত কবির লেখা নিয়ে আপনাদের সামনে এসেছি। আমাদের আজকের পোস্টে আপনারা সম্পূর্ণ ফুল সংক্রান্ত লেখা পাবেন।

এখানে যা যা পাবেন

১. ফুল নিয়ে কবিতা
২. ফুল নিয়ে লেখা
৩. ফুল নিয়ে উক্তি
৪. ফুল নিয়ে বিখ্যাত কবিদের উক্তি

ফুল নিয়ে কবিতা

প্রেম আর ফুলের মধ্যে ভীষণ মিল রয়েছে। ফুল ছাড়া প্রেম অসম্পূর্ণ। প্রেমিক প্রেমিকার খোঁপায় ফুল বেঁধে দিচ্ছে এর চেয়ে সুন্দর দৃশ্য আর কি বা হতে পারে। অথবা প্রথম প্রেমের অনুভূতি মনে জাগার পর প্রেমিক তার প্রেমিকাকে টকটকে লাল গোলাপ দিয়ে প্রপোজ করছে এমন দৃশ্য আমরা প্রায়ই দেখে থাকি। সুতরাং আপনারা বুঝতে পারছেন প্রেমের সাথে ফুলের খুব শক্ত একটি বন্ধন রয়েছে। আপনি চাইলেই প্রেম আর ফুলের এই বন্ধন কখনো ছিন্ন করতে পারবেন না। প্রেম আর ফুলের এই বন্ধন যুগ যুগ ধরে চলে আসছে আর সামনে আরো শতাব্দী থেকে শতাব্দী চলতেই থাকবে। প্রেমিকেরা বারবার তার প্রেমিকার মন জয় করার জন্য ফুল ব্যবহার করবে। প্রেমিকারা তার প্রেমিকের কাছ থেকে সব সময় নানা বর্ণের ফুল এক্সপেক্ট করবে।

ফুল যে শুধু আপনি প্রেমিকাকে দেওয়ার জন্য ব্যবহার করবেন তা কিন্তু নয়। ফুল আপনি আপনার বন্ধুদের দেবার জন্য ব্যবহার করতে পারেন। আপনি লক্ষ্য করলে দেখবেন অনেক মানুষ তার বন্ধু-বান্ধবীর জন্মদিনের পার্টিতে যাবার সময় ফুলের তোড়া সঙ্গে নিয়ে যায়। সুতরাং আপনি চাইলে আপনার সব ধরনের প্রিয় মানুষকে ফুল উপহার দিতেই পারে। ফুলকে আমরা মঙ্গলের প্রতীক হিসেবে ধরতেই পারি।

ফুল নিয়ে লেখা

আমাদের উপরে লেখাগুলো সবই ফুল সংক্রান্ত ছিল। আপনি চাইলে ভুল সংক্রান্ত এই সুন্দর সুন্দর লেখা আপনার যে কোন লেখার সাথে যুক্ত হতে পারেন অথবা প্রিয় জনকে পাঠাতেও পারবেন।

ফুল নিয়ে উক্তি

ফুলের সৌন্দর্য কতটা তা নিয়ে আমরা আলোচনা করছি। কবি সাহিত্যিকেরা ফুলের সৌন্দর্যে মুগ্ধ হয়ে বারবার তাদের লেখায় তুলে ধরেছেন। আপনি যদি সাহিত্যচর্চা করে থাকেন তবে দেখতে পাবেন প্রায় সব লেখকরাই তাদের লেখায় একটি ঘটনা সুন্দরভাবে বর্ণনা করতে গিয়ে ফুলের গাছ অথবা ফুলের কথা যুক্ত করেছেন।

ফুল নিয়ে বিখ্যাত কবিদের উক্তি

ফুল নিয়ে জগৎ বিখ্যাত সব কবির উক্তিগুলো নিয়ে আমরা আমাদের পোস্ট সাজানোর চেষ্টা করছি। আপনি যদি বিখ্যাত কবিদের ফুলের কবিতাগুলো সংগ্রহ করতে চান তাহলে আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.